অস্পৃশ্য
- মোঃ শাহিন আলম ১৭-০৫-২০২৪

কেন আমি জারজ সন্তান?
কেন আমি পরে রব নদী-নালা
ডাস্টবিন, বস্তা কিংবা মোড়া পলিথিনে?
পাইতাম যদি মোর মা বাবার সন্ধান
জিজ্ঞাসিতাম আমি কেন জারজ সন্তান?
তোমরা তো বাঁচিলে রাতের নির্জনে ফেলে
আজি মোর ললাট অবধি দোজখের অগ্নি জ্বলে।
ছোঁয় না কেউ, ডাকে না কাছে, অস্পৃশ্য বলে
খাবার দেয়না,দেখলে তাড়ায়,ঢিলা লয় হাতে তুলে
ক্ষুধার জ্বালায় যুদ্ধ করি, শেয়াল-শকুনের দলে।
কুকুর ছানা দুধ পান করে, মুখে ফেনা তুলে
আমি কভু পাইনি দুধের স্বাধ, একটি বারও ভুলে।
হে সৃষ্টির স্রষ্টা আমি মানিনা তোমার এ বিধান
আমি তো করিনি কোন পাপ!
তবে আমি কে জারজ সন্তান?
কেন মোরে সকলে জারজ সন্তান কয়?
অন্যের পাপের দায় কেন
আমায় বয়ে বেড়াতে হয়?
রাস্তাই বাড়ি, রাস্তাই ঘর, রাস্তাই খেলার সাথী
এ ধরায় কেউ নয় মোর আপন
আমি নই কারো অতিথি।
যে বুড়ি মা কুড়িয়ে পেলি খুঁড়ি তার কবর
কেন দিলিনে, নুন মুখে পূরি
পেয়েছিলি যখন নিথর।
এ শ্রিভূবনে নেই মোর কোন স্হান
আমি যে জারজ সন্তান।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।